আমার হিয়ার মাঝে 

- রবীন্দ্রনাথ ঠাকুর 

 পর্যায় - পূজা  / উপপর্যায়- বন্ধু

তাল - একতাল  



আমার     হিয়ার মাঝে লুকিয়ে ছিলে     দেখতে আমি পাই  নি।
তোমায়     দেখতে আমি পাই নি। 

 বাহির-পানে চোখ মেলেছি,     আমার     হৃদয়-পানে চাই  নি।।

    আমার সকল ভালোবাসায়      সকল আঘাত সকল আশায়

তুমি ছিলে আমার কাছে, তোমার কাছে যাই নি।।

 তুমি মোর আনন্দ হয়ে   ছিল আমার খেলায়--

 আনন্দে তাই ভুলেছিলেম,   কেটেছে দিন হেলায়।

গোপন রহি গভীর প্রাণে     আমার দুঃখসুখের গানে

সুর দিয়েছ তুমি, আমি    তোমার গান তো গাই নি।।



রচনাকাল - ২৫ চৈত্র ১৩২০ (১৯১৪) 

কবির বয়স - ৫২

রচনাস্থান - কলকাতার পথে রেলগাড়িতে 

প্রকাশ - গীতিমাল্য র-র ১১। 

গীতবিতান (পর্যায়;#/পৃ) - পূজা - বন্ধু ; ৫০/ ২৬

রাগ / তাল - পিলু / একতাল

স্বরলিপি - আনন্দসঙ্গীত পত্রিকা (১৩২০); গীতলেখা ৩; স্বরবিতান ৪১

স্বরলিপিকার - ইন্দিরা দেবী ; দ্বিনেন্দ্রনাথ ঠাকুর; ঐ

পাদটিকা - 

পাঠভেদ: 

দেখ্তে আমি পাইনি....

হৃদয়-পানেই চাইনি ।



Poet - Rabindranath Tagore 

Song  - আমার হিয়ার মাঝে


Bengali song 


Thank you for watching. Please share and flow to https://poemsongandeducation.blogspot.com/ Website. 🙏

Post a Comment

Don't Share any links

Previous Post Next Post