আমার মন মানে না

- রবীন্দ্রনাথ ঠাকুর 

পর্যায় - প্রেম / উপপর্যায় - প্রেমবৈচিত্র্য 

তাল - একতাল 




আমার      মন মানে না -- দিনরজনী।

আমি     কি কথা স্মরিয়া এ তনু ভরিয়া পুলক রাখিতে নারি।

ওগো,     কী ভাবিয়া মনে এ দুটি নয়নে উথলে নয়নবারি--

ওগো সজনি।।

সে সুধাবচন, সে সুখপরশ, অঙ্গে বাজিছে বাঁশি।

তাই     শুনিয়া শুনিয়া আপনার মনে হৃদয় হয় উদাসী--

কেন না জানি।।

ওগো,     বাতাসে কী কথা ভেসে চলে আসে,

আকাশে কি মুখ জাগে।

ওগো,     বনমর্মরে নদীনির্ঝরে কী মধুর সুর লাগে।

 ফুলের গন্ধ বন্ধুর মতো জড়ায়ে ধরিছে গলে--

আমি     এ কথা, এ ব্যথা, সুখব্যাকুলতা কাহার চরণতলে

দিব নিছনি।।


রচনা পরিচিতি 


রাগঃ-  পিলু - ভীমপলশ্রী - কীর্তন 

তালঃ- একতাল

পর্যায়ঃ- প্রেম 

উপপর্যায়ঃ- প্রেমবৈচিত্র্য 

ক্রমিকঃ- ৫৮

রচনাকাল (বঙ্গাব্দ) - ১২৯৯

রচনাকাল (খ্রিস্টাব্দ) - ১৮৯২

কবির বয়সঃ- ৩১

প্রকাশঃ- ১৮৯৬, আশ্বিন ১৩০৩, কাব্যগ্রন্থাবলী (গান)

স্বরলিপিঃ-  বীণাবাদিনী (১৩০৪); স্বরবিতান ১০

স্বরলিপিকারঃ- অনুল্লিখিত; জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। 

পাদটিকাঃ-  ১৫ কার্তিক- ১৫ অগ্রহায়ণের মধ্যে রচিত। মিশ্র মুলতান [স্বর ১০]।




Poet - Rabindranath Tagore 

Song - আমার মন মানে না


Bengali song 


Thank you for watching. Please share and flow to https://poemsongandeducation.blogspot.com/ Website. 🙏

Post a Comment

Don't Share any links

Previous Post Next Post