আমার পরান যাহা চায়

- রবীন্দ্রনাথ ঠাকুর 

 গীতিনাট্য ও নৃত্যনাট্য 

মায়ার খেলা

তাল - ত্রিতাল 


আমার পরান যাহা চায়,

    তুমি তাই তুমি তাই গো।

তোমা ছাড়া আর এ জগতে 

মোর     কেহ নাই, কিছু নাই গো।

তুমি      সুখ যদি নাহি পাও,

যাও,    সুখের সন্ধানে যাও,

আমি    তোমারে পেয়েছি হৃদয়মাঝে--

     আর কিছু নাহি চাই গো ।

আমি     তোমার বিরহে রহিব বিলীন,

তোমাতে করিব বাস--

 দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ মাস।

        যদি    আর - কারে ভালোবাস,

         যদি    আর ফিরে নাহি আস,

 তবে      তুমি যাহা চাও তাই যেন পাও--

আমি যত দুখ পাই গো ॥


রচনা পরিচিতি 


রাগঃ- পিলু

তালঃ- ত্রিতাল

পর্যায়ঃ- গীতিনাট্য ও নৃত্যনাট্য 

উপ-পর্যায়ঃ- মায়ার খেলা

ক্রমিকঃ-

রচনাকাল (বঙ্গাব্দ) - অগ্রহায়ণ, ১২৯৫

রচনাকাল (খ্রিস্টাব্দ) - ১৮৮৮

কবির বয়সঃ- ২৭

রচনাস্থানঃ- কলকাতার; দার্জলিং 

প্রকাশঃ- অগ্রহায়ণ, ১২৯৫, মায়ার খেলা র-র ৫ | গানের বহি (বিবিধ); গান

স্বরলিপিঃ- সাধনা (১২৯৮); গীতিমালা; মায়ার খেলা স্বরলিপি গ্রন্থ; স্বরবিতান ৪৮ (মায়ার খেলা)

স্বরলিপিকারঃ- ইন্দিরা দেবী; জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর; ইন্দিরা দেবী 

পাদটিকাঃ- ১২৯৫ পৌষমাসে সখি সমিতির উদ্যোগে বেথুন স্কুলবাড়িতে অভিনীত। গানের বহিতে কেবল গানগুলি আছে, সংলাপ নেই। প্রথম পূর্ণাঙ্গ নাট্যরূপের প্রকাশ ১৯০৯ সালে 'গান' বইতে। ১৩৪৫ সালে মায়ার খেলা একটি পূর্ণাঙ্গ নৃত্যনাট্ঘ্রূপ দেন কিন্তু সেটির পুরো অভিনয় বা স্বতন্ত্রভাবে ছাপা হয় নি। গীতবিতানের পরিশিষ্ট অংশে (এবং আমাদের পরিশিষ্ট পর্যায়ে) তা গ্রথিত আছে।



Thank you for watching. Please share and flow to https://poemsongandeducation.blogspot.com/ Website. 🙏

Post a Comment

Don't Share any links

Previous Post Next Post